পৃষ্ঠাসমূহ

WordLinx - Get 
Paid To Click

বৃহস্পতিবার, ৫ জানুয়ারী, ২০১২

ম্যাজিক ক্যালেন্ডার (Magic Calender )






২০১২ সালের যেকোনো মাসের যেকোনো তারিখ কোন বার, ক্যালেন্ডার না দেখে বের করতে চাও? তাহলে লেখাটি মনোযোগ দিয়ে পড়ো।

ম্যাজিক ক্যালেন্ডারের নিয়মগুলো ভালো করে বুঝতে পারলে ২০১২ সালের যেকোনো মাসের যেকোনো তারিখ কী বার হবে, তা মনে মনে অঙ্ক কষেই অতি সহজে বলে দেওয়া যাবে। এবার চটজলদি নিয়মগুলো জেনে নাও।
প্রথমে প্রতি মাসের জন্য বরাদ্দ করা সংখ্যাগুলো মনে রাখতে হবে। সংখ্যাগুলো হচ্ছে_
জানুয়ারি=১ (এক), ফেব্রুয়ারি=৪ (চার), মার্চ=৫ (পাঁচ), এপ্রিল=১ (এক), মে=৩ (তিন), জুন=৬ (ছয়), জুলাই=১ (এক), আগস্ট=৪ (চার), সেপ্টেম্বর=০ (শূন্য), অক্টোবর=২ (দুই), নভেম্বর=৫ (পাঁচ) ও ডিসেম্বর=০ (শূন্য)।
ধরা যাক কেউ জিজ্ঞেস করল, ১ মে কী বার? এখন যদি মে মাসের জন্য বরাদ্দকৃত সংখ্যাটা মুখস্থ থাকে তাহলে সঠিক জবাব দিয়ে তাক লাগিয়ে দিতে পারবে।
কিভাবে সম্ভব তা দেখে নেওয়া যাক। প্রথমে মে মাসের জন্য বরাদ্দ সংখ্যার সঙ্গে তারিখটি যোগ করতে হবে। তাহলে পাওয়া যাচ্ছে ৩+১=৪। এখন শনিবার থেকে (শুক্রবারের পর থেকে ১ ধরে) আঙুলের দাগে ৪ (যোগফল) পর্যন্ত গুনে এলে পাওয়া যাচ্ছে মঙ্গলবার। এবং এটাই উত্তর। বিশ্বাস হচ্ছে না? ক্যালেন্ডার দেখো তাহলে। ১ মে মঙ্গলবার, মিলেছে?
এভাবে যেকোনো মাসের যেকোনো তারিখের বার বের করতে গিয়ে যদি যোগফল ১, ২, ৩, ৪, ৫ ও ৬ পাওয়া যায়, তাহলে ওপরের নিয়ম।
যদি যোগফল ৭ হয় তাহলে কোনো গণনার প্রয়োজন হবে না। সোজাসুজি বলা যাবে তারিখটি শুক্রবার। যেমন : ৬ এপ্রিল কী বার?
১+৬=৭ (যোগফল)। অতএব, ১ এপ্রিল শুক্রবার। আর যদি যোগফল ৭-এর বেশি হয়, তাহলে যোগফলকে ৭ দিয়ে ভাগ করতে হবে। যদি ভাগফল মিলে গিয়ে কোনো সংখ্যা অবশিষ্ট না থাকে তখনো তারিখটি হবে শুক্রবার। আর যদি ভাগশেষ বা অবশিষ্ট থাকে, তাহলে কেবল সেই অবশিষ্ট সংখ্যাই আগের নিয়মে গুনতে হবে। যেমন ধরো ২৩ মার্চ।
২৩ মার্চ কী বার?
৫+২৩=২৮। ২৮ কে ৭ দিয়ে ভাগ করলে কত হয়? ৪। অবশিষ্ট নেই।
অতএব, ২৩ মার্চ শুক্রবার।
আবার ২১ ফেব্রুয়ারি কী বার?
৪+২১=২৫। ২৫ কে ৭ দিয়ে ভাগ করলে ভাগফল হয় ৩ আর অবশিষ্ট থাকে ৪।
অতএব, ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার।
ব্যাপারটা কি খুব কঠিন হয়ে গেল? যারা গণিতে ভালো, তাদের জন্য এটা কোনো ব্যাপারই নয়। আর যারা গণিতে ভালো নও, তারা চর্চা করো। চর্চা করলে যেকোনো কঠিন ব্যাপার সহজ হয়ে যাবে। আবারও বলছি, এই ম্যাজিক ক্যালেন্ডারটি কেবল ২০১২ সালের জন্যই।  লেখক ঃ সুরুয খান

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Share

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More